Monday, August 27, 2007

অভ্যন্তরীন পূর্ণ প্রতিফলন


এই যে ছবিটা, কত সাধারণ। তবু কত অসাধারণ। এটা আমি তুলেছি, হালিসহরে। হালিসহরে আমার বড় হওয়া । একদিন কোনও এক অকাজে বেরিয়েছিলাম, পথে হঠাৎ খুব জোর বৃষ্টি এল। ছাতার থেকে মাথা ছিল বেশি, তাই ভিজতে হ্ল। আমার চোখ সবসময় সুন্দর জিনিস খোঁজে। এই কচু পাতাটা আমার চোখে পরে গেল। অল্প হাওয়াতে বৃষ্টির জল আর কচু পাতার পুরো সিস্টেমটা বেশ অস্থিরতার (unstability-র) মধ্যে ছিল। আমি কিছুক্ষন মন দিয়ে দেখলাম, তার পর আমার মোবাইল ক্যামেরাটিতে মুহুর্ত টাকে স্মরনীয় করে রাখার চেষ্টা করলাম।
আমরা জানি কচু পাতায় বা পদ্ম পাতায় কেন জল পরলে চকচক করে। পাতার সূক্ষ রোঁয়া, জলের সারফেস টেনসন, অভ্যন্তরীন পূর্ণ প্রতিফলন, (আমি বাংলা মিডিয়ামে পড়েছি) এই সবই আমরা জানি। তবু কেন জানি এই সমস্ত বিজ্ঞানকে পিছনে রেখে আমরা পুরো জিনিসটার মধ্যে শুধুই সৌন্দর্য্য দেখতে পাই। বিজ্ঞান বাস্তব, কিন্তু যে সৌন্দর্য্য দেখতে পায় তার কাছে, বিজ্ঞানের চেয়ে সৌন্দর্য্য আর কাছের বাস্তব। একে বারে মনের কাছের বাস্তব। বিজ্ঞানটা শেখা, সৌন্দর্য্যবোধটা নিজের মনের মধ্যে অঙ্কুরিত হওয়া।

No comments: